Bengali Bible Carey Version । পবিত্র বাইবেল (কেরী ভার্সন) । পবিত্র বাইবেল ডিকশনারী
ক্ষত:- মূর্তি-পূজার উদ্দেশ্যে প্রথা অনুসারে শরীরে রক্তের ধারা বয়ে না যাওয়া পর্যন্ত ছোরা ও কাঁটা দিয়ে নিজেদের শরীরে আঘাত করা হত, দ্বি.বি. ১৪:১; ১ রাজা ১৮:২৮। ইস্রায়েলীয়দেরকে এ সকল নিয়ম ত্যাগ করতে বলা হয়, লেবীয় ১৯:২৮;২১:৫; দ্বি.বি. ১৪:১। দাড়ি কামানো,কাপড়-চোপড় ছেঁড়া ও নিজেদের শরীরে ক্ষত করা ইত্যাদি ছিল ভালবাসার চিহ্নস্বরূপ মৃত ব্যক্তির জন্য শোক প্রকাশ করার প্রথা। ইস্রায়েলীয়দের জন্য এই প্রথা নিষিদ্ধ করে ঈশ্বর বলেন, “মৃত লোকদের জন্য শোক-প্রকাশ করতে গিয়ে শরীরের কোন জায়গা ক্ষত করা চলবে না। শরীরে কোন উল্কি-চিহ্ন দেওয়া চলবে না,” লেবীয় ১৯:২৮। দেবতার আনুগত্যের চিহ্নস্বরূপ ডান হাতে বা কপালের উপর একটি চিহ্ন গ্রহণ করা হত, প্রকা ১৩:১৬; ১৭:৫; ১৯:২০। এ বিষয়ে প্রেরিত পৌল এবং ভাববাদী যিহিষ্কেল বিভিন্ন কথা
বলেছেন, নহি ৯:৪; গালা ৬ ও ৭ অধ্যায়।দেখুন: চুল।
ক্ষমা:- নিঃশর্তে পাপ মোচন, যিশা ৪৩:২৫; নহি ৯:১৭; গীত ৮৬:৫; যিশা ৫৫:৭; রোমীয় ৫:২০। ক্ষমা হচ্ছে নিঃশর্ত মুক্তির প্রতীক, পাপের প্রতিফল শাস্তির বদলে ক্ষমা প্রদান; কিন্তু এর প্রতিদানে কোন সম্মান বা পুরস্কার কাম্য নয়; ক্ষমার সাথে সংযুক্ত সকল প্রাপ্তি এবং অনুগ্রহ আমাদের অন্ধকার জীবনে সদাপ্রভুর প্রতিশ্রুতি।
ক্ষমার অযোগ্য পাপ:- প্রভু যীশু খ্রীষ্ট বলেছেন, “মানুষের সমস্ত পাপ এবং ঈশ্বর নিন্দা ক্ষমা করা হবে, কিন্তু পবিত্র আত্মার বিরুদ্ধে নিন্দা ক্ষমা করা হবে না। মনুষ্যপুত্রের বিরুদ্ধে কেউ কোন কথা বললে তাকে ক্ষমা করা হবে, কিন্তু পবিত্র আত্মার বিরুদ্ধে কথা বললে তাঁকে ক্ষমা করা হবে নাÑএই যুগেও না, আগামী
যুগেও না,” মথি ১২:৩১-৩২; মার্ক ৩:২৮- ২৯; লূক ১২:১০।
ক্ষয় নিবারক দ্রব্য:- সুগন্ধি মশলা, মমি করার দ্রব্য, রাসায়নিক পদ্ধতিতে মরদেহ সংরক্ষণের উপাদান, আদি ৫০:২,৩,২৬। প্রাচীনকাল থেকে মিশরীয়েরা মৃতের স্মৃতি রক্ষার্থে এভাবে মরদেহ সংরক্ষণ করে আসছে। ভবিষ্যতে মরদেহ ও আত্মার আবার পুনর্মিলন হবে- সম্ভবত সেই বিশ্বাস থেকে এই প্রথা প্রচলিত হয়। এই পদ্ধতিতে মৃতদেহ সংরক্ষণ জটিল হলেও মিশরীয়েরা হাজার বছর আগে থেকে অসংখ্য মমি এখনও সংরক্ষণ করে আসছে। মিশরীয়েরা যোষেফ এবং যাকোবের মমিও প্রথা অনুসারে সংরক্ষণ করে, মিশরীয়দের দেখে আংশিকভাবে যিহূদীরাও এই প্রথা অনুসরণ করে, যেমন ২ বংশাবলী ১৬:১৪ পদে দেখা যায় রাজা আসার দেহ মমি করা হয়েছে। প্রভু যীশু খ্রীষ্টের দেহেও সুগন্ধি মাখানো হয় যেন তা সহজে পচে না যায়, যোহন ১৯:৩৯,৪০; লূক ২৩:৫৬; ২৪:১। দেখুন: মমি।
ক্ষার:- শব্দটি “সোডা” বা “সিরকা” থেকে নেওয়া হয়েছে, হিতো ২৫:২০; কারণ বস্তুটি মিসরের তিক্ত হ্রদ থেকে পাওয়া যায়। এই বস্তু রোদে শুকানোর পর শুষ্ক ও শক্ত হয় এবং এর উপর সিরকা ঢাললে তরল গ্যাসের মত বের হয়। শব্দটি যিরমিয় ২:২২ পদে পাওয়া যায়।
ক্ষেত:- চাষাবাদ করার জন্য ব্যবহৃত জমি;অনুসারে প্রতিটি ইস্রায়েলীয়দের এক খ-চাষের জমি ছিল যেটি তার নিজস্ব অধিকার।কনান দেশে বসবাস শুরু করার আগ পর্যন্ত ইস্রায়েলীয়রা যাযাবর জীবন-যাপন
করতো, এরপর তারা ক্ষেত-খামারের কাজ শিখতে শুরু করে। শুরু থেকেই ইস্রায়েলীয়দের আইন-কানুনের মধ্যে কৃষিকাজ বিষয়ক নীতিমালা প্রণয়ন করা হয়েছিল, দ্বি.বি. ১৯:১৪; ২৭:১৭; হোশেয় ৫:১০। উর্বরা শক্তি বৃদ্ধির জন্য সকল ধরনের জমি, যেমন, ফসলি জমি, সবজির ক্ষেত, আঙ্গুর ক্ষেত, ফলের বাগান ইত্যাদি জমিকে ৭ বছর পর্যন্ত বিশ্রাম দেওয়ার নিয়ম ছিল, যাত্রা ২৩:১০। একে জুবিলী বছর বলা হত। মিশরে সকল চাষের জমির মালিক ছিলেন রাজা এবং জমি যে চাষ করতো সে রাজাকে ফসলের একপঞ্চমাংশ দিতে বাধ্য থাকতো; আর প্যালেষ্টাইনে সকল কৃষিজমির মালিক একমাত্র সদাপ্রভু এবং লোকেরা তাঁর কাছ থেকেই সরাসরি চুক্তিতে জমি গ্রহণ করতো। মোশির নিয়ম-কানুন অনুসারে ইস্রায়েলীয়রা সদাপ্রভুকে উৎপাদিত ফসলের দশমাংশ দিতে বাধ্য, যে অংশটি পুরোহিতেরা ব্যবহার করতেন। কৃষিকাজ যিহূদী সমাজে সব থেকে সম্মানিত পেশা ছিল, ১ শমূ ১১:৫-৭; ১ রাজা ১৯:১৯; ২ বংশা ২৬:১০। দেখুন: দশমাংশ।
ক্ষেতের কিনারার ফসল:- ক্ষেতের কোণস্থ শস্য। মোশির আইন অনুসারে পাকা ফসল কাটার সময় ক্ষেতের কিনারায় থেকে যাওয়া ফসল না কাটার জন্য এবং কাটার সময় যে সব ফসল পড়ে যায় সেগুলো না
কুড়িয়ে নেবার নির্দেশ ছিল, লেবীয় ১৯:৯; ২৩:২২; দ্বি.বি. ২৪:২১। মাঠে থেকে যাওয়া এসব ফসল গরিব ও ভিন্ন জাতির লোকদের জন্য রেখে দিতে হত। একই ধরনের আইন আঙ্গুর ক্ষেত ও জলপাই বাগানের জন্যও প্রযোজ্য ছিল, রূত ২:২। ক্ষুদ্র কুঠরি:- ছোট কামরা, ছাদের উপর নির্মিত ছোট কক্ষ; শূনেমীয়া ভাববাদী ইলিশায়র জন্য এই ধরনের ঘর তৈরি করে, ২ রাজা ৪:১০। এটি ছিল ছাদের উপর রাস্তার সামনের দিকে বারান্দাযুক্ত কামরা বিশেষ। এটি ছিল অতিথিদের ঘর, যেখানে অতিথিদের জন্য ভোজ প্রস্তুত করে আপ্যায়ন করা হত, মার্ক ১৪:১৪। এই কামরার ভেতরে আরও কামরা থাকতো, ১ রাজা ২২:২৫; ২ রাজা ৯:২। ঈশ্বরের সঙ্গে সম্পর্ক রাখার জন্য প্রার্থনার ক্ষেত্রে রূপক অর্থে “একটি কামরায় প্রবেশ করা” কথাটি ব্যবহার করা হয়, যিশা ২৬:২০। ইয়োব ৯:৯ পদের “দক্ষিণস্থ কক্ষ” বা “দক্ষিণের তারাগুলো” সম্ভবত দক্ষিণ গোলার্ধের নক্ষত্রপুঞ্জ। “মূর্তির ঘর” অর্থাৎ যে ঘরের দেয়ালে মূর্তি আঁকা হয়েছে, তার বর্ণনা
ভাববাদী যিহিষ্কেল দিয়েছেন, যিহি ৮:১২।ভাববাদীর বর্ণনায় বোঝা যায় যে,যিরূশালেমের যিহূদীরা ঘৃণ্য মূর্তিপূজা করতো।