পবিত্র বাইবেল ডিকশনারী । Bengali Bible Carey Version । পবিত্র বাইবেল (কেরী ভার্সন) বাইবেল অভিধান
তক্ছেদ:- ত্বকছেদ, পুরুষাঙ্গের সামনের
চামড়া কেটে ফেলা। অনেকে মনে করেন
যে, পূর্বে এই ব্যবস্থা কতিপয় বংশের
লোকেরা পালন করতো, যা ছিল ঈশ্বরের
মনোনীত জাতির বিশেষ চিহ্ন¯^রূপ,
ঈশ্বরের আদেশমত তাঁদের পবিত্র হওয়ার
চিহ্ন। মোশির আইন অনুসারে প্রভু যীশু
খ্রীষ্টের তক্ছেদ করানো হয় জন্মের আট
তক্ছেদ:- ত্বকছেদ, পুরুষাঙ্গের সামনের
চামড়া কেটে ফেলা। অনেকে মনে করেন
যে, পূর্বে এই ব্যবস্থা কতিপয় বংশের
লোকেরা পালন করতো, যা ছিল ঈশ্বরের
মনোনীত জাতির বিশেষ চিহ্ন¯^রূপ,
ঈশ্বরের আদেশমত তাঁদের পবিত্র হওয়ার
চিহ্ন। মোশির আইন অনুসারে প্রভু যীশু
খ্রীষ্টের তক্ছেদ করানো হয় জন্মের আট
দিন পর। এটি ঈশ্বরের সঙ্গে অব্রাহাম ও
তাঁর বংশের লোকদের সঙ্গে করা ব্যবস্থার
চিহ্ন¯^রূপ করা হত, আদি ১৭:১০।
ইস্রায়েলীয়দের মত অন্যান্য জাতির
লোকেরা, বিশেষত মিশরীয় ও আরবীয়রা
তক্ছেদ করাত। ¯¦র্গীয় আদেশ পালনের
নিমিত্তে অব্রাহামকে নিরানব্বই বছর বয়সে
তক্ছেদ করানো হয় এবং একই দিনে
ইশ্মায়েলের তক্ছেদ করানো হয় যখন তাঁর
বয়স ছিল তের বছর, আদি ১৭:২৪-২৭।
কেনা দাস কিংবা ঘরে জন্মেছে এমন সব
দাসের অর্থাৎ বাড়ির প্রত্যেকটি পুরুষকে
তক্ছেদ করানো হত এবং যিহূদী নাগরিক
হিসেবে সমস্ত সুযোগ-সুবিধা ভোগ করার
আগে অন্য জাতির সমস্ত লোকদের
তক্ছেদ করতে হত, যাত্রা ১২:৪৮।
প্রান্তরে যাত্রার সময় ইস্রায়েলীয়রা এই
ব্যবস্থা সম্পূর্ণভাবে পালন করেনি, কিন্তু
প্রতিজ্ঞা করা দেশে ঢোকার পূর্বে সদাপ্রভু
ইস্রায়েলীয়দের তক্ছেদ করাতে যিহোশূয়কে
আদেশ দেন, যিহো ৫:২-৯। পরবর্তীতে
এই নিয়ম ইস্রায়েল বংশের মধ্যে কেনানে
বসবাসের সময় থেকে প্রভু যীশু খ্রীষ্টের
জন্মের সময় পর্যন্ত প্রায় ১৪৫০ বছর ধরে
পালন করতে দেখা গেছে। তক্ছেদ
করানো যিহূদীরা নিজেদেরকে আলাদা
ভেবে গর্ব অনুভব করতো, বিচার ১৪:৩;
১৫:১৮; ১ শমূ ১৪:৬; ১৭:২৬; ২ শমূ
১:২০; যিহি ৩১:১৮। খ্রীষ্ট-বিশ্বাসীদের ও
পরজাতীয়দের মোশির রীতি-নীতি মেনে
চলার ব্যাপারে মণ্ডলীতে যে বিতর্ক ছিল,
সে বিষয়ে শেষ পর্যন্ত যিরূশালেম
মহাসভায় খ্রীষ্ট-বিশ্বাসীদের তক্ছেদ না
করানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়, প্রেরিত
১৫:৫; গালা ৬:১৫; কল ৩:১১। আমাদের
প্রভু যীশু খ্রীষ্ট খ্রীষ্টকে মোশির নিয়ম-কানুন
পূর্ণ করার জন্য তক্ছেদ করানো হয়,
কারণ তিনি অব্রাহামের বংশধর। যিহূদী
এলাকায় প্রচারে যাবার জন্য পৌল
তীমথিকে তক্ছেদ করান, যাতে যিহূদীরা
তাদের দোষ ধরতে না পারে, প্রেরিত
১৬:৩। কিন্তু পৌল তীতকে তক্ছেদ
করাতে বাধ্য করেন নি, গালা ২:৩-৫।
তক্ছেদ করানোর উদ্দেশ্য হল, অযিহূদীরা
যেন অনায়াসে মণ্ডলীতে প্রবেশ করতে
পারে এবং যীশু খ্রীষ্টের উপর বিশ্বাস স্থাপন
করতে পারে, তাই তক্ছেদের মূল বিষয়
হল প্রভু যীশু খ্রীষ্টের উপর বিশ্বাস স্থাপন
করে তাঁর বিশ্বাসী হওয়া। পঞ্চপুস্তকে
তক্ছেদের সঙ্গে আত্মিকতার বিষয়টি
সম্পৃক্ত, এটি পবিত্রতার চিহ্ন¯^রূপ, যিশা
৫২:১। রূপকার্থে বলা হয়েছে:
তক্ছেদবিহীন ওষ্ঠ, যাত্রা ৬:১২,৩০; কান,
যির ৬:১০; অন্তর, লেবীয় ২৬:৪১। এটি
অব্রাহামের কাছে ঈশ্বরের সীলমোহরকৃত
প্রতিজ্ঞা, যা আমাদের উপর বর্ষিত হয়,
গালা ৩:১৪। এটি অন্তরের তক্ছেদ¯^রূপ,
পবিত্র আত্মা অন্তরের তক্ছেদ করেন,
দ্বি.বি. ১০:১৬; ৩০:৬; যিহি ৪৪:৭;
প্রেরিত ৭:৫১; রোমীয় ২:২৮; কল ২:১১।
তক্ছেদ হচ্ছে একটি প্রতিফলিত শুচি
করণের প্রতীক যা বর্তমানে পবিত্র আত্মার
মাধ্যমে বাপ্তিস্ম নেওয়ার প্রতীকের অনুরূপ। তক্ছেদপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তি ঈশ্বর
কর্তৃক বাছাইকৃত, ঈশ্বরের মণ্ডলীর একজন
সদস্য এবং সাথে সাথে যিহূদী জনগোষ্ঠীর
সদস্য হিসেবে বিবেচিত হত।
তক্ছেদ-বিহীন:- তিনটি অর্থে এটি
ব্যবহৃত: (১) এমন একজন যে যিহূদী
ধর্মীয় নিয়ম অনুসারে তার দেহে তক্ছেদ
করে নি। (২) যিহূদী নয় এমন অন্য
জাতির লোক বা পরজাতীয়, আদি
৩৪:১৪; বিচার ১৪:৩; রোমীয় ৪:৯। (৩)
এমন একজন যার হৃদয় ঈশ্বরের কাছ
থেকে দূরে বা বিরোধী, যির ৪:৪; ৬:১০;
প্রেরিত ৭:৫১।
তকেল:- ওজন করা হয়েছে এমন, দানি
৫:২৭। ভাববাদী দানিয়েল রাজা
বেল্শৎসরের ¯^প্নের অর্থ বলার জন্য এই
‘তকেল’ শব্দটি ব্যবহার করে বলেন,
“তকেল, অর্থাৎ ওজন করাÑ দাঁড়িপাল্লায়
আপনাকে ওজন করা হয়েছে এবং আপনি
কম পড়েছেন”।
তকোয়:- অর্থ, তা¤¦ু বা ছাউনি স্থাপন করা;
দৃঢ়ভাবে আবদ্ধ করা বা স্থাপন করা।
যিরূশালেমের ১২ মাইল দক্ষিণে অবস্থিত
যিহূদার একটি শহর, এই শহরটিকে
যিরূশালেম থেকে দেখা যায়। এই স্থান বা
শহর থেকে যোয়াব একজন চালাক
বুদ্ধিমতী স্ত্রীলোককে আনিয়েছিলেন এবং
চরম দুর্দশাগ্রস্ত এমন একজন স্ত্রীলোকের
ভান করার জন্য তাকে প্ররোচিত
করেছিলেন। স্ত্রীলোকটি তাই করেছিল
এবং অতি দক্ষতার সঙ্গে তার ঘটনা
দায়ূদকে জানিয়েছিলেন। যে নীতিকাহিনী
নাথন বলেছিলেন, অনুরূপ নীতিকাহিনী
ত
তিনি রাজা দায়ূদকে বলেছিলেন, ২ শমূ
১২:১-৬। যোয়াবের উদ্দেশ্য ছিল এই
স্ত্রীলোকের মাধ্যমে অবশালোমকে
যিরূশালেমে ফিরিয়ে আনার জন্য প্ররোচিত
করা, ২ শমূ ১৪:২,৪,৯। এই স্থানটি ছিল
ভাববাদী আমোষেরও জন্মস্থান, আমোষ
১:১। এক সময় রহবিয়াম যিহূদা
দেশটাকে রক্ষা করার জন্য তকোয়সহ
অনেকগুলো নগর সুরক্ষিত করলেন, ২
বংশা ১১:৬। এটি এখন বৈৎলেহমের ৫
মাইল দক্ষিণ দিকে বেৎ-হাক্কেরম এর খুব
কাছে (হেরোদের পাহাড়) পাহাড়ের উপর
ধ্বংসাবশেষগুলোর মধ্যে একটি, যেটি
এখন তেকুয়ার একটি গ্রামে পরিণত
হয়েছে।
তখমোনীয়:- দায়ূদের নাম করা তিন জন
বীরের প্রধান যোশেব-বশেবতকে এই নাম
দেওয়া হয়েছিল, ২ শমূ ২৩:৮। সেও
হক্মোনীয় যাশবিয়াম-এর মত নগরের দ্বার
রক্ষার দায়িত্বে ছিল, ১ বংশা ১১:১১।
তত্তনয়:- অর্থ, দান। পারস্য দেশের
একজন রাজ্যপাল; হিব্রæ পেহহ্, অর্থাৎ
“সেট্র্যাপ” বা পারসিক শাসনকর্তা;
“পাশা” অর্থাৎ বর্তমান তুরস্ক দেশের
শাসনকর্তার উপাধি। তিনি ইউফ্রেটিস
নদীর পশ্চিম দিকের সমস্ত অংশ বা অঞ্চল
শাসন করতেন। হিব্রæ পেহহ্ উপাধিটি
সাধারণত এলাকা বা প্রদেশগুলোর
রাজ্যপালদের দেওয়া হয়ে থাকে। নহিমিয়
এবং সরুব্বাবিলকে এই উপাধি দেওয়া
হয়েছিল অর্থাৎ তাদেরকে শাসনকর্তা নিযুক্ত
করা হয়েছিল, নহি ৫:১৪; হগয় ১:১।
অনেক সময় এটিকে “ক্যাপ্টেন বা
সেনাপতি” হিসেবে অনুবাদ করা হয়েছে, ১
রাজা ২০:২৪; দানি ৩:২,৩; আবার
অনেক সময় এটিকে “প্রতিনিধি বা
শাসনকর্তা” হিসেবেও অনুবাদ করা
হয়েছে। অন্যান্যদের সঙ্গে তত্তনয় মন্দিরের
পুনর্নির্মাণ কাজের বিরোধিতা করেছিলেন,
ইষ্রা ৫:৬; কিন্তু দারিয়াবসের আদেশ
অনুসারে তিনি যিহূদীদের সহায়তা
করেছিলেন, ইষ্রা ৬:১-১৩।
াবধায়ক
তথাকথিত জ্ঞান:- হিব্রæ “নাশিশ্;” মিথ্যাজ্ঞান, ১ তীম ৬:২০। অনেকেই সত্য জ্ঞান
বা আত্মিক দানের অপব্যবহার করেছে, ১
করি ৮:১; ১২:৮; ১৩:২; ১৪:৬। ভণ্ড
শিক্ষকরা ভণ্ডামিপূর্ণ শিক্ষা দিত, তারা
নিজেদেরকে অপরের চেয়ে শ্রেষ্ঠ এবং
বিশেষ শ্রেণীর লোক হিসেবে দেখাত, কল
২:৮,১৮,২৩। এ থেকে তৈরি হয়েছে
প্রতীক বা সিম্বোল (সুমবোলা), এই রকম
লোকেরা গোড়া বিশ্বাসীদের কাছ থেকে
নিজেদের পৃথক করে রাখতো; এই জাতীয়
ধারণা ১ তীম ৩:১৬; ২ তীম ১:১৩,১৪
পদগুলোতে পাওয়া যায়। দ্বিতীয় শতকের
আগ পর্যন্ত জ্ঞানবাদ সম্পূর্ণভাবে বিকাশ
লাভ করেনি। পৌল সত্য জ্ঞান (এপিনসিস্
বা সম্পূর্ণ সঠিক জ্ঞান) মূল্যায়ন করেছেন,
ফিলি ১:৯; কল ২:৩; ৩:১০। পৌল এটি
অবজ্ঞা বা ঘৃণা করেননি, বরং প্রয়োগ
করেছেন ধর্মনিরপেক্ষ বা পৃথিবীর জ্ঞান
হিসেবে, ফিলি ৪:৮; প্রেরিত ১৭:২৮।
বিজ্ঞানের সাথে সাথে কলাবিদ্যার উন্নতি
হয়েছে, যার সুস্পষ্ট প্রমাণ কারুকাজ করা
পাত্রে প্রকাশ পেয়েছে এবং বর্ণনার অন্য
সব কাজগুলো এতে দেখতে পাওয়া যায়,
প্রকৃতভাবে এগুলো খুবই বিখ্যাত ছিল।
তদ্মোর:- অর্থ, তাল বা খেজুর জাতীয়
ত
বৃক্ষ। মরুভ‚মি বা প্রান্তরের মধ্যে রাজা
শলোমনের তৈরি করা একটি শহর, ২
বংশা ৮:৪। ১ রাজা ৯:১৮ পদে শব্দটিকে
“তামর” হিসেবে ব্যবহার করতে দেখা
যায়। এটি মূলত পলেষ্টীয়দের দক্ষিণ
সীমানা এবং মরুভ‚মির সম্মুখ ভাগে
অবস্থিত একটি শহর, যিহি ৪৭:১৯;
৪৮:২৮। ২ বংশাবলী ৮:৪ পদে হমাৎ-
সোবার বর্ণনা প্রসঙ্গে তদ্মোর শহরের কথা
উল্লেখ করা হয়েছে। গ্রীক এবং রোমীয়দের
কাছে এটি তালগাছ হিসেবে পরিচিত ছিল
বা তারা এটিকে তালগাছ (পালমির্যা) বলে
ডাকত। এটি দামেস্ক শহর থেকে ১৭৬
মাইল এবং ভ‚মধ্যসাগর হতে ১৩০ মাইল
দূরে বিখ্যাত সিরিয়ার মরুভ‚মিতে
অবস্থিত। এক সময়ে এই শহর থেকে
দম্মেশকের উত্তরে অবস্থিত হারোন পর্যন্ত
রাস্তায় ব্যাপক মানুষ যাতায়াত করতো
এবং এটি ছিল পশ্চিম এশিয়ার সঙ্গে যুক্ত
প্রচণ্ড ব্যস্ততম বৃহৎ একটি কেন্দ্রীয়
বাণিজ্যিক এলাকা। এটি একটি গুরুত্বপূর্ণ
সামরিক ঘাঁটিও ছিল। রাজা শলোমন হমাৎ
-সোবাতে গিয়ে সেটা দখল করে নেন।
তিনি মরুভ‚মিতে তদ্মোর শহর এবং হামা
এলাকার সমস্ত ভাণ্ডার-শহর আবার তৈরি
করান, ২ বংশা ৮:৪। এই শহরের প্রাচীন
মন্দির এবং রাজপ্রাসাদসমূহ, চারপাশ
জুড়ে সাদা মার্বেল পাথরে খোঁচিত
গৌরবময় চমৎকার স্তম্ভ, যেগুলোর
অনেকটাই আজও বিদ্যমান, এবং বিশাল
এলাকা জুড়ে এদিক ওদিক ছড়ানো হাজার
হাজার পিলার বা খুঁটির ধ্বংসাবশেষ, আর
এর সঙ্গে শহরের প্রাচীন চমৎকার খেজুর
গাছের সমš^য়ে গ্রীস এবং রোমের বিখ্যাত
শহরগুলোর মধ্যে এটি ছিল একটি অনুপম
সৌন্দর্যের একটি শহর।
তন্হূমত:- অর্থ, সান্ত্বনা। একজন
নটোফাতীয় সেনাপতি, যিনি গদলিয়কে
সমর্থন ও সাহায্য করেছিলেন, ২ রাজা
২৫:২৩; যির ৪০:৮।
তন্দুর:- চুলা; হিব্রæ “টেনুর,” হোশেয়
৭:৪। শহরের অধিবাসীরা চুলা ব্যবহার
করতো, যির ৩৭:২১; তন্দুর-দুর্গ, নহি
৩:১১; ১২:৩৮; হিব্রæ “টাননুরিম”। এর
সাথে আমাদের ব্যবহৃত চুলার মিল আছে।
কিছু চুলা বড় পাত্রে তার পেঁচিয়ে তৈরি
করা হত, যার ভিতর কাঠ বা ঘাস-পাতা
জ্বালিয়ে উত্তপ্ত করা হত, ১ রাজা ১৭:১২;
যিশা ৪৪:১৫; যির ৭:১৮; মথি ৬:৩০।
এই রকম চুলায় আগুন জ্বালিয়ে ভিতরে
ময়দার মিশ্রণ দিয়ে রুটি তৈরি করা হত।
মাটিতে গর্ত করে সিমেন্ট দিয়ে লেপন
করেও চুলা তৈরি করে একইভাবে ব্যবহার
করা যায়। কাঠ, বালি বা পাথর জ্বালিয়ে
তার উপরে লোহার পাত্রে রুটি বা অন্য
কিছু রান্না করা যায়, আদি ১৮:৬; ১ রাজা
১৯:৬। দেখুন: চুলা।
তন্দুর রুটি:- এক প্রকার রুটি; এই রুটি
তৈরি করার জন্য আটা বা ময়দা ভালমত
মিশিয়ে পাত্রে রেখে দেওয়া হয়, যেন তা
ফুলে ফেঁপে ওঠে, যাত্রা ৮:৩; ১২:৩৪;
দ্বি.বি. ২৮:৫,৭। ইস্রায়েলীয়দের
মরুভ‚মিতে যাত্রার সময় পাত্রে ময়দা
তাড়িশূন্য অবস্থায় রাখা হয়েছিল, কারণ
ইস্রায়েলীয়দেরকে খুব তাড়াতাড়ি চলে
যেতে হয়েছিল।
যিরূশালেমের উত্তর-পশ্চিম কোণের দ্বিতীয়
দেয়াল। সম্ভবত রুটিওয়ালাদের নামাঙ্কিত
একটি রাস্তার সংস্পর্শে থাকার কারণে
ত
দুর্গটির এরূপ নামকরণ করা হয়েছিল, যির
৩৭:২১।
তন্দ্রা:- বিশেষ কোন বাহ্যিক বা অভ্যন্তরীণ
কারণে মনের ভাবলেশহীন বা হতবিহŸল
অবস্থা। এমন ব্যক্তিকে বুঝানো হয়েছে, যে
নিজে আর নিজের মধ্যে নেই। পিতর এবং
পৌলের এমনি অবস্থা ছিল, প্রেরিত
১০:১০; ১১:৫; ২২:১৭। এটি মনের
এমন অ¯^াভাবিক অবস্থা যা দর্শন লাভের
জন্য প্রস্তুতি¯^রূপ, ২ করি ১২:১-৪। মার্ক
৫:৪২ এবং লূক ৫:২৬ পদে এর অর্থ
হতবাক বা বিমূঢ় ভাব; এর সঙ্গে তুলনা
করুন মার্ক ১৬:৮; প্রেরিত ৩:১০; গণনা
২৪:৪,১৬; যিশা ৬:১-১৩; নহি ৮-১১ ও
৪০-৪৮; প্রকা ৪-২২ অধ্যায়।
তপূহ:- অর্থ, আপেল-অঞ্চল। (১) যিহূদার
উপত্যকা কিংবা নিচু পাহাড়ী এলাকায়
অবস্থিত একটি শহর, আগে এটি
কনানীয়দের একটি গৌরবময় রাজকীয়
শহর ছিল, যিহো ১২:১৭; ১৫:৩৪।
বর্তমানে এটিকে টাফ্ফুহ্ বলা হয়, যা
যিরূশালেমের পশ্চিম দিকে প্রায় ১২ মাইল
দূরে অবস্থিত। (২) ইফ্রয়িম বংশের
সীমানায় অবস্থিত একটি শহর, যিহো
১৬:৮। তপূহের আশপাশের জায়গাগুলো
মনঃশি বংশের সীমানার মধ্যে পড়েছিল,
কিন্তু “তপূহ শহরটি” ইফ্রয়িম বংশের
সীমানার মধ্যে পড়েছিল, যিহো ১৭:৮।
(৩) ঐন্-তপূহ, অর্থ, আপেলের ক‚প;
সম্ভবত এটি যোষেফের জায়গার কাছাকাছি
ঝর্ণাগুলোর মধ্যে একটি, যিহো ১৭:৭।
তফন্হেষ:- (গ্রীক দেশের অধিবাসীরা
একে “ডাফনি” বলে ডাকত, যাকে এখন
ডিফেন্নাহ্ বলা হয়), পেলুসিয়াম হতে প্রায়
কাজ চলছে
380